কিডনি পরিষ্কার রাখতে চান? এই খাবারগুলা খান

আমাদের শরীরে প্রতিটি অঙ্গগুলাকে ভালো রাখতে খাবারের কোন তুলনা হয় না। প্রতিটি অঙ্গগুলাকে ভালো রাখতে নিদিষ্ট কিছু খাবারের দরকার হয় ।তেমনি আমাদের দেহের একটি গুরত্বপূর্ণ অঙ্গ হলো কিডনি। এই কিডনির কাজ হল আমাদের দেহ থেকে বর্জ্য বের করে দেওয়া,ও ক্ষতিকর বিষ অপসারনের মাধ্যমে দেহ থেকে অতিরিক্ত পানি বের করে দেওয়া। এমনি একটি গুরুত্বপূর্ণ অঙ্গকে পরিস্কার রাখতে সঠিক খাবার খাওয়া জরুরী।



আমরা আজ কিছু খাবার সম্পর্কে জানবো যেগুলো কিডনি পরিস্কার রাখতে অনেক উপকারে আসবে।

লেবুর সরবত ঃ আমরা যদি প্রতিদিন লেবুর সরবত খেতে পারি তাহলে আমাদের কিডনি পরিস্কার রাখতে অনেক সাহায্য করবে।  কিডনিতে জমে থাকা পাথর নষ্ট করতে লেবুর সরবত অনেক সাহায্য করে, কারন লেবুতে আছে সাইট্রাস নামেে একটি উপাদান থাকে যা কিডনির ঞিস্টালদের পরস্পরের জড়ো লাগাতে অনেক সাহায্য করে। তাই আমাদের উচিত হবে যে প্রতিদিন লেবুর সরবত খাওয়া। 

আদা ঃ কিডনি ভালো রাখতে  আদা হল অনেক মহা উপযোগী একটি খাবার। কারন এটি রক্ত চলাচলকে অনেক বেশি বাড়িয়ে দেয় ও শরীর সুস্থ রাখতে  অনেক সাহায্য করে। যদি  প্রতিদিন আদার রস, কাচা আদা বা আদা গুড়া করে খাওয়া যায় তাহলে কিডনি অনেক ভালো রাখা সম্ভাব।   

 হলুদঃ কিডনি পরিস্কার ও ত্বক পরিস্কার রাখার ক্ষেত্রে হলুদ এর ভুমিকা অনেক । নিয়মিত হলুদ খেলে কিডনি এর পাশাপাশি ক্যানসারের থেকে মুক্তি পাওয়া যায়। তাই আমাদের উচিত হবে যে প্রতিদিন হলুদ খাওয়া। কিডনিতে পাথর জমা থেকে মুক্তি পেতে কারকুমিন অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান প্রয়োজন যা এই হলুদে পাওয়া যায়।

সবুজ শাকসবজি ঃ প্রচুর পরিমানে  শাকসবজি খেতে হবে কেননা । এতে আছে ভিটামিন সি,কে,ফলিক এসিড,ফাইবার ইত্যাদি। যেগুলা রক্তচাপ কমাতে সাহায্য করে ,আর রক্তচাপ কমাতে পারলে কিডনি ভাল থাকবে। তাই আমাদের উচিত শাকসবজি খাওয়া।

আপেলঃ আপেল যা একটি উচ্চ আঁশযুক্ত খাবার। এতে আছে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি যা খারাপ কোলেস্টেরল দূর করে রোগ প্রতিরোধ করে, পাশাপাশি এটি ক্যানসার থেকে ও মুক্তি দেয়। তাই আমাদের উচিত যে আপেল এর জুস করে বা কাঁচা আপেল খাওয়া।

অলিভ অয়েলঃ এটি আমরা সাধারণত জলপাই এর তেল বলে চিনি ।গবেষণাতে দেখা গেছে যে অন্য তেলের থেকে এটি বেশি স্বাস্থকর। এতে আছে অলিক এসিড,অ্যান্টি-ইনফ্ল্যামেটরি ফ্যাটি এসিড যা কিডনি ভালো রাখতে অনেক সাহায্য করে।

রসুনঃ রসুন আমাদের শরীরে কোলেস্টেরল কমাতে অনেক বেশি কার্যকারী । দেহের প্রদাহ দূর করতে  অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান প্রয়োজন যা রসুনে আছে। যদি ‍আমরা রান্না করে খাই তাহলে এটি পাবো না। সবচেয়ে ভাল হয় যদি সকালে খালি পেটে খাওয়া যায়। 


আমরা এই ব্লগের মাধ্যমে কিডনি পরিস্কার রাখার খাবার সম্পর্কে জানাতে চেয়েছি । আসাকরি আপনি সেটা জানতে পেরেছেন । আপনি যদি নিয়মিত এই খাবার খেতে পারেন তাহলে কিডনি পরিস্কার রাখা পারবেন ।
























Next Post Previous Post
No Comment
Add Comment
comment url